চাষের পুকুরে মলা ও পুঁটি মাছের প্রজনন করানো সম্ভব কি? হলে কিভাবে?

QuestionsCategory: Aquacultureচাষের পুকুরে মলা ও পুঁটি মাছের প্রজনন করানো সম্ভব কি? হলে কিভাবে?
Anonymous asked 3 years ago

*

1 Answers
ABM Mohsin answered 3 years ago

মলা ও পুঁটি মাছের প্রণোদিত প্রজনন করা হয় না কেননা প্রাকৃতিক জলাশয়, পুকুর-ডোব হতে এ সকল মাছ সহজেই পাওয়া যায়। এদের ব্রুড মাছ সরাসরি চাষের পুকুরে মজুদ করে প্রাকৃতিকভাবে পোনা উৎপাদন করা যায় এবং একবার মজুদ করলেই পরবর্তীতে চাষের জন্য আর পোনা মজুদ করার প্রয়োজন হয় না।
 
ব্রুড সংগ্রহ
প্রাকৃতিক উৎস্য অথবা আশেপাশের পুকুর হতে মলা ও পুঁটি মাছের ব্রুড সংগ্রহ করা যায়। ব্রুড ধরার সময় খুবই সাবধানতা অবলম্বন করতে হয়, কার এ মাছগুলো খুবই নাজুক প্রকৃতির। এজন্য নরম সুতির বেড় জাল দ্বারা কম নাড়াচাড়া করে মাছ ধরা উচিত।
 
ব্রুড পরিবহন
ব্রুড হিসাবে স্থানান্তরের সময় খুব সাবধানতার সাথে পরিবহন করতে হবে, কেননা এ মাছগুলো খুব সহজেই মারা যাওয়ার সম্ভাবনা থাকে। সম্ভব হলে অক্সিজেন ব্যাগে ২০০টি করে ব্রুড পরিবহন করতে হবে। ব্রুড মাছের উৎস কাছাকাছি হওয়া ভাল যাতে করে ২-৩ ঘন্টার মধ্যেই চাষের পুকুরে ব্রুড মজুদ করা যায়। কম দূরত্বের ক্ষেত্রে পাতিলেও ব্রুড মাছ পরিবহন করা যায়, তবে এ ক্ষেত্রে ৩০ লিটার পানিতে ১ প্যাকেট ওরস্যালাইন এর ১/৪ ভাগ ভাল ভাবে মিশিয়ে ১৫০-১৭০ টি ব্রুড পরিবহন করা যায়।
 
মজুদ ঘনত্ব
মলা ও পুঁটি মাছ ব্রুড হিসাবে সংগ্রহ করার পর কার্প মিশ্র চাষের পুকুরে প্রতি শতাংশে ৫০টি মলা ও ৫০টি পুঁটি মজুদ করতে হয়।
 
 
প্রাকৃতিকভাবে চাষের পুকুরে মলা ও পুঁটির বংশ বৃদ্ধিতে করণীয়

  • চাষের পুকুরে মলা ও পুঁটি মাছের বংশ বৃদ্ধির সুবিধার্থে পুকুরের পাড়ে নিয়ন্ত্রিত মাত্রায় জলজ আগাছা (কলমি, হেলেঞ্চা, মালঞ্চ ইত্যাদি) রাখতে হবে।
  • পুকুরে ব্রুড মজুদের ১৫-৩০ দিনের মধ্যে জলজ আগাছায় প্রাকৃতিকভাবে প্রজনন করে এবং এসময় প্রচুর পরিমান পোনা ভাসমান অবস্থায় পানির উপরিভাগে দেখা যায়। এ অবস্থায় পুকুরে কোনভাবেই জাল টানা যাবে না। পোনাকে খাদ্য হিসাবে চালের মিহি কুড়া শুকনা অস্থায় পুকুরের উপরিভাগে ছিটিয়ে দিতে হবে।
  • ব্রুড মজুদের অল্প সময়ের মধ্যেই পোনার সংখ্যা অত্যাধিক হারে বেড়ে যায়। এ অবস্থায় মলা/পুঁটি বড় হলে (৩-৪ সেমি.) ১৫ দিন অন্তর অন্তর আংশিক আহরণ করা অত্যাবশ্যক।

 
তথ্যসূত্র: DoF, Bangladesh