পরিবহণের সময় বক্সে কি পরিমাণ বরফ দিতে হবে? বরফের পরিমান কোন কোন বিষয়ের উপর নির্ভরশীল?

QuestionsCategory: Fish Processingপরিবহণের সময় বক্সে কি পরিমাণ বরফ দিতে হবে? বরফের পরিমান কোন কোন বিষয়ের উপর নির্ভরশীল?
1 Answers
ABM Mohsin answered 4 years ago

যখন মাছ শীতলীকরণের জন্য বরফায়িত করা হয় তখন উচ্চ তাপমাত্রার মাছ থেকে তাপ বরফে চলে যায়। এর ফলে মাছের দেহের তাপমাত্রা কমে এবং বরফ গলে।
মাছকে শীতলীকরণ করতে কতটুকু বরফের প্রয়োজন হবে তা সহজেই হিসাব করে জানা যায়। আমরা জানি ১০০০ গ্রাম পানির তাপমাত্রা ১০ ডি.সে. বৃদ্ধি করতে ১ কিলোক্যালরি তাপমাত্রার প্রয়োজন হয়। এই তাপ অন্য যে কোন পদার্থের তুলনায় অনেক বেশী। আমরা আরও জানি কোন পদার্থের আপেক্ষিক তাপ জানা থাকলে খুব সহজে ঐ নির্দিষ্ট পদার্থকে কোন নির্দিষ্ট তাপমাত্রায় বাড়াতে বা কমাতে কি পরিমান তাপ গ্রহণ বা বর্জন করতে হবে। এর সূত্র ধরে আমরা মাছ থেকে কি পরিমান তাপ অপসারণ করতে হবে তার হিসেব বের করতে পারি। যেমনঃ-

অপসারিত তাপের পরিমান = পদার্থের ওজন x তাপমাত্রার পরিবর্তন x আপেক্ষিক তাপ

যদি আমরা ১ কেজি মাছকে ৩০ ডি.সে. তাপমাত্রা থেকে ০ ডি.সে. তাপমাত্রায় আনতে চায় তবে যে পরিমান তাপ অপসারন করতে হবে তা হলোঃ
১ x (৩০-০০) সেঃ x ০.৯ =২৭ কিলোক্যালরি
সুতরাং বরফের প্রয়োজন হবে ২৭০ গ্রাম।

কিন্তু অন্যান্য অনেক বিষয় বিবেচনায় রেখে যেমন সময়, বক্সের তাপনিরোধক অবস্থা, বক্সের তাপমাত্রা কমানো, কত তাড়াতাড়ি আমরা শীতলীকরন করতে চাই, মাছের পুরুত্ব ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে বরফের পরিমান নির্ণয় করা প্রয়োজন। সুতরাং উপরোক্ত অবস্থা বিবেচনা করে উক্ত হিসাবের চেয়ে ১০-২০% বেশী বরফ ব্যবহার করা উচিত।
 
তথ্যসূত্র: DoF