মলা মাছ সম্পর্কে জানতে আগ্রহী

QuestionsCategory: Fisheries Biologyমলা মাছ সম্পর্কে জানতে আগ্রহী
1 Answers
ABM Mohsin answered 3 years ago

মলা মাছের শ্রেণীবিন্যাস (Classification)
                     Phylum – Chordata
                           Class- Osteichthyes
                               Order- Cypriniformes
                                     Family- Cyprinidae
                                         Genus- Amblypharyngodon
                                               Species- A. mola
 
স্থানীয় নামঃ মলা
ইংরেজী নামঃ Mola carplet
 
বাহ্যিক বৈশিষ্ট্য
মলা মাছের দেহ কিছুটা চাপা। মুখ গহবরে উপরের ঠোঁট নেই। পৃষ্ঠ ও পায়ু পাখনাতে গাঢ় দাগ দেখা যায়। শিরদাঁড়া বরাবর উজ্জ্বল রূপালী বর্ণের দাগ কানকোর পিছন হতে লেজ পর্যন্ত বিস্তৃত। লেজ স্পষ্টত দু’ভাগে বিভক্ত। মলা সাধারণত ৯ সেমি. পর্যন্ত লম্বা হয়ে থাকে। মলাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে যা শিশুদের অন্ধত্ব ও রাতকানা রোগ প্রতিরোধে সহায়তা করে। এ ছাড়া সম্পূর্ণ মাছ কাঁটাসহ খাওয়া যায় বলে ক্যালসিয়ামের অভাবও দূর হয়। ফলে হাড় ও দাঁতের গঠন ভাল হয়।
 
আবাসস্থল
এ মাছ সব ধরণের জলাশয়ে পাওয়া যায়। তবে প্রধানতঃ নদী, প্লাবনভূমি, ধানক্ষেত, বিল, বাঁওড়, খাল এবং পুকzুর পাওয়া যায়। মলা সাধারণত জলাশয়ের উপরি ভাগের উদ্ভিদ এবং প্রাণী প্লাংকটন খায়। রুই জাতীয় মাছের সাথে বা পুঁটির সাথে মিশ্র চাষ করলে ভাল উৎপাদন পাওয়া যায়।
 
খাদ্য ও খাদ্যাভ্যাস
মলা মাছ জলাশয়ের উপরি ভাগের এবং মধ্যস্তরের খাদ্য খায়। পূর্ণ বয়স্ক মলা এককোষী এবং তন্তুজাতীয় শেওলা, উদ্ভিদ ও প্রাণী প্লাংকটন,প্রোটেয়াজেয়া, ডেব্রিজ, উদ্ভিদাংশ খেয়ে থাকে।
 
পরিপক্কতা ও প্রজনন
মলার প্রজনন কাল মে থেকে অক্টোবর পর্যন্ত। এরা বছরে দু’বার প্রজনন করে। তবে প্রজননের সবচেয়ে উপযুক্ত সময় আগষ্ট মাস। গড়ে ডিম ধারণ ক্ষমতা প্রায় ৪০০০টি।
 
তথ্যসূত্র: DoF, Bangladesh