কিভাবে মাছের নমুনা সংরক্ষণ করা যায়?

QuestionsCategory: Fisheries Biologyকিভাবে মাছের নমুনা সংরক্ষণ করা যায়?
Anonymous asked 2 years ago

ল্যাবরেটরিতে কাঁচের জার /বয়ামে কোন ধরনের রাসায়নিক তরল পদার্থ দিয়ে দীর্ঘ দিনের জন্য ছোটমাছ, ব্যাঙ, ঝিঁ ঝিঁ পোকা কিভাবে সংরক্ষণ করা হয়। একজন আমাকে বলেছেন ফরমালডিহাইড ২৫০ গ্রাম ১৫ লিটার পানিতে মিশিয়ে তারপর ঐ মিশ্রিত পানি এক একটি জার ‘রের ভিতর ভরে মাছ রাখা যায়। অন্য একজন বলেছেন ব্যক্তি উদ্যোগে রাখা যাবে না। এভাবে ফরমালিন ক্রয় -বিক্রয় অবৈধ। অসাধু ব্যবসায়ীদের হাতে পড়লে খাদ্যদ্রব্যে ব্যবহার করতে পারে, তাই। যেকোন প্রতিষ্ঠানের অনুমতিপত্র লাগবে। অর্থাৎ শুধু মাত্র শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য। কথাটি কি সঠিক -না – ভুল জানাবেন? যদি ভুল হয় তাহলে কোন তরল পদার্থ এবং পরিমাণ কতটুুকু, কেমন করে সংরক্ষণ পদ্ধতি দয়া করে জানাবেন। আমার ব্যক্তিগত ইচ্ছা শখ করে বিলুপ্তপ্রায় সামান্য ছোট মাছ জারে সংরক্ষণ করে ঘরে রাখবো।বড় জারে ছোট মাছ একাধিক রাখলে কোন অসুবিধা হবে কি? ঢাকায় কোন জায়গায় / মার্কেটে যে পদার্থ দিয়ে জারে মাছ সংরক্ষণ করা হয় ও কাঁচের জার উন্নত মানের পাওয়া যায় জানতে চাই। বিষয়টি গুরুত্বের সহিত বিবেচনা করে উওর জানালে কৃতজ্ঞ থাকবো।

*

1 Answers
BdFISH Answer Team Staff answered 2 years ago

আপনার আগ্রহের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি খুব সহজেই ১০% ফরমালিন (ফরমালিন হচ্ছে ফরমালডিহাইডের ৪০% দ্রবণ) দ্রবণে মাছ এবং এজাতীয় অন্যান্য প্রাণী কাঁচ বা প্লাস্টিকের জারে সংরক্ষণ করতে পারেন। মাছ সংরক্ষণের জন্য ১০% ফরমালিন দ্রবণ তৈরিতে ৯০০ মিলি বিশুদ্ধ পানি এবং ১০০ মিলি ফরমালিন মেশাতে হবে।
বাজারে বৈজ্ঞানিক যন্ত্রপাতি বিক্রয়ের দোকানে কাঁচের জার ও ফরমালিন পাওয়া যায়। তবে আপনাকে ফরমালিন ক্রয় করতে হলে পূর্বেই অনুমতি তথা লাইসেন্স নিতে হবেফরমালিন নিয়ন্ত্রণ আইন, ২০১৫ অনুসারে “ফরমালিন বিক্রি ও ব্যবহারের জন্য লাইসেন্স গ্রহন বাধ্যতামূলক এবং তা লঙ্ঘন করলে ২ বছর কারাদণ্ড ও ৪ লাখ টাকা অর্থদণ্ড; লাইসেন্স ছাড়া আমদানি, উৎপাদন বা মজুদের জন্য যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে”। এই আইনে আরও বলা হয়েছে-

  • কোন ব্যক্তি লাইসেন্স ব্যতীত ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয়, ও ব্যবহার করতে পারবেন না।
  • ফরমালিন আমদানি ও উৎপাদন নিয়ন্ত্রণের উদ্দেশ্যে সরকার এবং ফরমালিনের পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণের উদ্দেশ্যে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক লাইসেন্সিং কর্তৃপক্ষ হবে।
  • প্রত্যেক লাইসেন্সি ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, ক্রয়, বিক্রয়, ব্যবহার ও দখলে রাখা সংক্রান্ত হিসাব, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সংরক্ষন করতে হবে এবং তদসংক্রান্ত প্রতিবেদন প্রতি মাসে লাইসেন্সিং কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে।

বিস্তারিত/পূর্ণাঙ্গ আইন রয়েছে এই পাতায়

BdFISH Answer Team Staff replied 2 years ago

বিস্তারিত/পূর্ণাঙ্গ আইন পাওয়া যাবে এই পাতাতেও – http://bn.bdfish.org/2016/09/ফরমালিন-নিয়ন্ত্রণ-আইন-২০/