Flowerhorn cichlid মাছের জন্য কি কি খাবার উপকারি? এই মাছের রোগ প্রতিরোধ বৃদ্ধির জন্য কি ঔষধ খাওয়ানো যাবে?

2 answers

ফ্লাওয়ার হর্ন মাংশাসী (carnivorous) মাছ। খাবারের অভাবে এরা হিংস্রতা প্রকাশ করে থাকে। তাই একুয়ারিয়ামে প্রয়োজনমত উন্নতমানের খাবার সরবরাহ করা আবশ্যক। দিনে অন্তত ২-৩ বার খাবার সরবরাহ করা প্রয়োজন। তবে লক্ষ রাখা প্রয়োজন অতিরিক্ত খাবার যেন একুয়ারিয়ামের পানির গুণাগুণকে নষ্ট করে না দেয়। খাবারের ধরণ ও গুণগতমান এদের দেহের বর্ণকে প্রভাবিত করে, তাই সেদিকে খেয়াল রাখা প্রয়োজন।

যাই হোক এদের জন্য প্রাণিজাতীয় জীবন্ত, তাজা বা হিমায়িত খাবার সরবরাহ করা প্রয়োজন। যেমন- চিংড়ি (shrimp), টিউবিফেক্স (Tubifex), ক্রিল (krill), ব্লাডওয়ার্ম (bloodworms), কেঁচো (earthworms), নিশি ক্রলার (night crawlers), ঝিঁঝিঁ পোকা (crawlers) ইত্যাদি খাবার হিসেবে দেয়া যায়।

ফ্লাওয়ার হর্ন এর জন্য তৈরিকৃত উন্নতমানের পিলেট (pellet), ফ্লেক (Flake), ট্যাবলেট (Tablet ) ইত্যাদিও সরবরাহ করা যায়। এসব খাবারে সাথে সাথে সাধারণত ভিটামিন ও মিনারেলস যোগ করা থাকে। না থাকলে যোগ করে নেয়া ভাল ফলাফল পাওয়া যায়।

গরু, ছাগল, মুরগী ইত্যাদির গোস্ত, হৃদপিন্ড প্রভৃতিও এরা খেয়ে থাকে। তবে এতে করে পরিপাক জনিত সমস্যা দেখা দিতে পারে। তাই তা সরবরাহ না করাই ভাল।

এরা মাংশাসী হলেও শাক-সবজি খেয়ে থাকে। তাই প্রাণিজাতীয় খাবারের সাথে সামান্য পরিমাণে এসব যোগ করা যেতে পারে।

#1

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য অগ্রিম ঔষধ খাওয়ানোর প্রয়োজন আছে বলে মনে হয়না। একুয়ারিয়ামের পানির গুণগতমান বজায় রাখতে পারলে এরা সাধারণত রোগে আক্রান্ত হয়না। এরা যেহেতু উষ্ণ জলের মাছ তাই শীতকালে পানির তাপমাত্রা ২৭-৩২ ডিগ্রি. সে. রাখা আবশ্যক।
তবে আপনি যদি এবিষয়ে অধিক আগ্রহী হয়ে থাকেন তবে একজন মৎস্য/প্রাণি ফার্মাকোলজিস্ট বা পশু চিকিৎসকের সাথে পরামর্শ করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

#2

Please login or Register to Submit Answer