মাছের অনুখাদ্য কি?

1 answer

অনুখাদ্য তথা Micronutrients বলতে এমন উপদানকে বোঝায় যা জীবের শরীরবৃত্তীয় কাযক্রম চালিয়ে নেয়ার জন্য অত্যবশ্যক যদিও তা খুব কম পরিমাণে প্রয়োজন হয়। এসব অনুখাদ্য জীব নিজে তৈরি করতে পারেনা তাই এগুলো তারা প্রকৃতি থেকে সংগ্রহ করে থাকে। জীবের মাইক্রোনিউট্রিয়েন্টসের মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের ভিটামিন ও খনিজ লবণ। খনিজ লবণের মধ্য অন্যতম হচ্ছে –  লৌহ (iron), কোবাল্ট (cobalt), কোমিয়াম (chromium), কপার (copper), আয়োডিন (iodine), ম্যাঙ্গানিজ (manganese), সেলেনিয়াম (selenium), জিংক (zinc) এবং মলিবডেনাম (molybdenum)।

মাছের অনুখাদ্যের মধ্য অন্যতম হচ্ছে- লৌহ (iron), ক্যালশিয়াম (calcium),  জিংক (zinc), আয়োজিন (iodine), ফসফরাস (phosphorus), সেলেনিয়াম (selenium), ফ্লোরিন (fluorine) এবং বিভিন্ন ধরণের ভিটামিন যেমন ভিটামিন এ, ডি, ই ইত্যাদি।

অন্যদিকে উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ও পুষ্টির জন্য ১৬টি খাদ্যোপাদান দরকার। এরমধ্যে ৩টি (কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন) উদ্ভিদের গঠনগত উপাদন, ৩টি (নাইট্রোজেন, ফসফরাস ও পটাশিয়াম) প্রাথমিক উপাদান, ৩টি (ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও সালফার) মাধ্যমিক উপাদান  এবং ৭টি (লৌহ, ম্যাঙ্গানিজ, কপার, জিংক, বোরন, মলিবডেনাম, ও ক্লোরিন) মাইক্রোনিউট্রিয়েন্টস বা অনুখাদ্য। অনুখাদ্য উদ্ভিদের খুব কম পরিমানে প্রয়োজন হয় তবে তা অত্যবশ্যকীয়। খুব কম পরিমানে প্রয়োজন হলেও এর কোন একটি ঘাটতি হলে উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, এরফলে ফলন কমে যায়।
 
 

#1

Please login or Register to Submit Answer