রুই জাতীয় মাছে সাদা দাগ রোগ কেন হয়? প্রতিকারই বা কী?

QuestionsCategory: Aquacultureরুই জাতীয় মাছে সাদা দাগ রোগ কেন হয়? প্রতিকারই বা কী?
Anonymous asked 4 years ago

*

3 Answers
Best Answer
ABM Mohsin answered 3 years ago

রোগের লক্ষণ:

  • মাছের পাখনা, কানকো ও দেহের উপর সাদা দাগ দেখা দেয়
  • মাছের ক্ষুধা মন্দা এবং দেহের স্বাভাবিক পিচ্ছিলতা লোপ পেয়ে খসখসে হয়ে যায়
  • ইকথায়োপথেরিয়াস প্রজাতি এ রোগের কারণ

চিকিতসা:

  • আক্রান্ত মাছগুলোকে ৫০ পিপিএম ফরমালিনে গোসল দেয়া; অথবা
  • ১ পিপিএম তুতেঁ পানিতে গোসল দেয়া; অথবা
  • শতকরা ২.৫ ভাগ লবণ পানিতে কয়েক মিনিটের জন্য রাখা অথবা যতক্ষণ পযন্ত মাছ লাফিয়ে না পড়ে

প্রতিরোধ:

  • শামুক জাতীয় প্রাণি পুকুর থেকে সরিয়ে ফেলা
  • শতকরা ২.৫ ভাগ লবণ পানিতে ৫-৭ মিনিট গোসল দিয়ে জীবাণুমুক্ত করে পোনা মজুদ করা
  • রোদে শুকনা জাল পুকুরে ব্যবহার করা
  • স্বাভাবিক সংখ্যা বজায় রেখে অতিরিক্ত মাছ সরিয়ে নেয়া

তথ্যসূত্র: DoF

Anonymous answered 4 years ago

এই রোগে আক্রান্ত মাছের লক্ষণ জানা থাকা জরুরী। এই রোগে আক্রান্ত মাছের গায়ে, লেজে, পাখায় সাদা সাদা দাগ হয়, ফুলকায় বা গায়ে সিষ্ট দেখা যায়,গায়ের পিচ্ছিল আবরণ কমে যায় এবং স্বাভাবিক স্বচ্ছতা হারিয়ে ফেলে। আমরা সবাই জানি যে কোন রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই আমাদের জানা থাকা প্রয়োজন এই রোগ থেকে কিভাবে মুক্ত থাকা যায়। উপায়গুলো হচ্ছে-
শামুক জাতীয় প্রাণি পুকুর থেকে সরিয়ে ফেলা, পোনা শোধন করে (শতকরা ২.৫ ভাগ লবণ পানিতে ৫-৭ মিনিট গোসল দিয়ে জীবাণুমুক্ত করে) মজুদ করা, জাল ব্যবহারের আগে শোধন করে নেয়া (যেমন- রোদে শুকনা জাল পুকুরে ব্যবহার করা) এবং মজুদ ঘনত্ব স্বাভাবিক রাখা তথা অতিরিক্ত মাছ সরিয়ে নেয়া ।

ABM Mohsin answered 3 years ago

ইকথায়োপথেরিয়াস (Ichthyoptherius) নামক এককোষী পরজীবীর আক্রমণে এই রোগ হয়ে থাকে।
আক্রান্ত মাছগুলোকে ১ পিপিএম মাত্রার তুঁতের (কপার সালফেট) দ্রবণে গোসল করানো অথবা ৫০ পিপিএম মাত্রার ফরমালিনে গোসল দেয়া অথবা শতকরা ২.৫ ভাগ লবণ পানিতে কয়েক মিনিটের জন্য (যতক্ষণ পর্যন্ত মাছ লাফিয়ে না পড়ে)  গোসল দেয়ার মাধ্যমে আক্রান্ত মাছকে এই পরজীবী মুক্ত করা সম্ভব।
তথ্যসূত্র: DoF